Learn Money

Business

gross-profit-vs-net-profit

মোট মুনাফা এবং নিট মুনাফার মাঝে পার্থক্য

ব্যবসায়ের ক্রয়-বিক্রয় কার্যক্রম সঠিকভাবে পরিচালিত হচ্ছে কি না তা জানতে মোট মুনাফা সাহয্য করে। অপরদিকে, মোট মুনাফার ঠিক কতোটা অংশ দিয়ে পরিচালন ব্যয় মেটাতে হচ্ছে তা জানায় নিট মুনাফা। মোট মুনাফার ওপর নিট মুনাফার পরিমাণ নির্ভর করে। মোট মুনাফার পরিমাণ ভালো হলে, নিট মুনাফা বৃদ্ধি পায়। অপরদিকে মোট মুনাফা কমে গেলে, নিট মুনাফা’ও কমে যায়।

gross-profit-rate-bangla

মোট মুনাফার হার: সংজ্ঞা সূত্র এবং ক্যালকুলেশন

কোনো প্রতিষ্ঠানের প্রাথমিক লাভজনকতা নির্ণয়ের ক্ষেত্রে সাধারণত মোট মুনাফার হার ব্যবহার করা হয়ে থাকে। পণ্য বা সেবার নিট বিক্রয়মূল্য থেকে বিক্রীত পণ্যের ব্যয় বিয়োগ দিয়ে মোট মুনাফা নির্ণয় করা হয়। মোট মুনাফার হার’কে নিট বিক্রয় দিয়ে ভাগ করলে আমরা মোট মুনাফার হার পেয়ে যাই। সাধারণত, বিক্রয়কৃত অর্থের মোট কতো শতাংশ মুনাফা হচ্ছে তার প্রকাশ করা হয় মোট মুনাফার হার দিয়ে।

net-worth-definition-bangla

নেট ওয়ার্থ কী? এবং কিভাবে ক্যালকুলেট করবেন

আপনারা প্রায়ই এখানে সেখানে বিভিন্ন বিলিওনারি কিংবা মিলিওনারিদের নেট ওয়ার্থ নিয়ে পড়ে থাকবেন। কিন্তু আপনাদের মাঝে অনেকেই আছে যারা হয়তোবা নেট ওয়ার্থ সম্পর্কে জানেন না। নেট ওয়ার্থ আসলে কী? একজন মানুষ যা রোজগার করে কিংবা বছরে তার টোটাল রোজগার কিংবা তার ঋণ বা বিনিয়োগ ইত্যাদি - এ সব কোনো কিছুই আসলে নেট ওয়ার্থ নয়। বরং, এ সব কিছুর এক সংমিশ্রণই হচ্ছে নেট ওয়ার্থ। একটি কোম্পানির জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মেট্রিক, যার মাধ্যমে একটি কোম্পানির আর্থিক অবস্থানের একটি স্ন্যাপশট উঠে আসে।

equity-bangla

ইক্যুইটির সংজ্ঞা এবং অর্থ

শেয়ার বা স্টক কে ইক্যুইটি বলে যা একটি কোম্পানীতে মালিকের বা শেয়ারহোল্ডারদের মালিকানার অংশ কে বুঝায় । বিভিন্ন প্রকারের ইক্যুইটি রয়েছে যেমন :- মালিকের ইক্যুইটি : কোম্পানিতে কোম্পানির মালিকের নিয়ন্ত্রণকে বোঝায়। শেয়ারহোল্ডারদের ইকুইটি: শেয়ারহোল্ডারের ইক্যুইটি, যাকে স্টকহোল্ডারের ইক্যুইটিও বলা হয় এবং প্রাইভেট ইক্যুইটি সাধারণত এমন কোম্পানিগুলির মূল্যায়নকে বোঝায় । রিটার্ন অন ইক্যুইটি (ROE) যত বেশী হবে তত ই ভালো ।

csr-corporate-social-responsibility-bangla

CSR বা Corporate Social Responsibility কী?

ব্যবসায় একটি সামাজিক প্রতিষ্ঠান। তাই ব্যবসায় প্রতিষ্ঠান সমাজকে কেন্দ্র করেই তার ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে, এর ফলে সমাজের মানুষজন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ব্যবসায়ের কর্মকাণ্ড দ্বারা প্রভাবিত হয়ে থাকে। তাছাড়া ব্যবসায় প্রতিষ্ঠান সমাজের বা দেশের মানুষের কাছে তার পণ্য, সেবা বিক্রি করে মুনাফা অর্জন করে থাকে। তাই ব্যবসায় প্রতিষ্ঠান গুলোর সমাজ এবং দেশের প্রতি দায়িত্ব রয়েছে, এই দায়িত্ববোধ থেকে ব্যবসায় প্রতিষ্ঠান সমাজ, দেশ এবং বিভিন্ন পক্ষের প্রতি যে জনকল্যাণমূলক বা জনহিতকর কাজ করে থাকে তাকেই CSR/Corporate Social Responsibility বা ব্যবসায়ের সামাজিক দায়বদ্ধতা বলে।

horeca-bangla

হোরেকা (HORECA)

হোরেকা (HORECA) শব্দটি নিজেই হোটেল, রেস্তোরাঁ, ক্যাটারিং ক্যাফে শব্দের সংক্ষিপ্ত রূপ। এই মার্কেটিং চ্যানেলটি ইউরোপ এশিয়া হয়ে মার্কিংযুক্তরাষ্ট্রসহ এখন সর্বত্র বিস্তার লাভ করেছে । এর প্রয়োজনীয়তা উপলদ্ধি করে বিভিন্ন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে এর কার্যকারীতাকে আরো গতিশীল করে তুলেছে । প্রকৃতপক্ষে আতিথেয়তার বাইরেও অন্যান্য খুচরা খাদ্য পরিষেবা সেক্টর যেমন বিনোদন পার্ক, অবকাশ কেন্দ্র, হোটেল এবং ভ্রমণ শিল্প অন্তর্ভুক্ত করার জন্য এর পরিধি প্রসারিত করেছে।

net-profit-bangla

নিট মুনাফা (net profit) সংজ্ঞা, সূত্র এবং কিভাবে হিসাব করবেন

একটি ব্যবসায় পরিচালনা করে প্রাপ্ত যাবতীয় আয় থেকে যাবতীয় ব্যয়গুলো বাদ দিলে নিট মুনাফা পাওয়া যায়। একটি প্রতিষ্ঠান ঠিক কতোটা লাভজনক, তা নিট মুনাফা’র মাধ্যমে আমরা জানতে পারি। প্রতিষ্ঠানের কয়েক বছরের নিট মুনাফার ট্রেন্ড দেখেই বিনিয়োগকারীরা বিনিয়োগ করার বা না করার সিদ্ধান্ত গ্রহণ করেন।

gross-profit-bangla

মোট মুনাফা (Gross profit) সংজ্ঞা, সূত্র এবং উদাহরণ

বিক্রয় থেকে বিক্রীত পণ্যের ব্যয় বিয়োগ করলে আমরা মোট মুনাফার পরিমাণ জানতে পারি। পণ্য বিক্রয় করে প্রতিষ্ঠানটি আদৌ লাভ করছে কি না তা জানতে মোট মুনাফা আমাদের সাহায্য করে। ব্যবসায়ের তিনটি মুনাফা সূচকের ভেতর প্রথম সূচকটি হচ্ছে “মোট মুনাফা”। সঠিকভাবে পরিচালিত হলে প্রতিষ্ঠান ভালো পরিমাণ মোট মুনাফা অর্জন করতে পারে, এতে করে নিট মুনাফার পরিমাণও বেশি হয়।

b-to-b-b-to-c-b-to-g-bangla

বি-টু-বি, বি-টু-সি এবং বি-টু-জি কি? (B-to-B, B-to-C, B-to-G)

বি -টু- বি অর্থ হলো ব্যবসা প্রতিষ্ঠান থেকে ব্যবসা প্রতিষ্ঠানের মধ্যে যে ব্যবসা হয়ে থাকে আর বি- টু- সি হচ্ছে যখন ব্যবসা প্রতিষ্ঠান ও ভোক্তার মধ্যে সরাসরি পণ্য অথবা কোন সেবার আদান প্রদান হয় এবং বি- টু- জি মানে হচ্ছে যখন কোন ব্যবসা প্রতিষ্ঠার ও সরকার বা কোন সরকারী প্রতিষ্ঠানের মধ্যে ব্যবসায়িক কোন লেন দেন হয় ।

red-ocean-blue-ocean-strategy-bangla

রেড ওশান এবং ব্লু ওশান স্ট্র্যাটেজি (Red Ocean & Blue Ocean Strategy with Example

Red Ocean Strategy এবং Blue Ocean Strategy কিন্তু সমুদ্র বিষয়ক কোন জ্ঞান বা বিজ্ঞান এর আলোচনা নয়, বরং ইন্টারেস্টিং এই টার্ম গুলো শক্তিশালী দুটি ব্যাবসায়িক কৌশল এর বিস্তারিত অবস্থান বর্নণা করতে ব্যবহৃত হয়। বর্তমান বিশ্বের বিদ্যমান এবং পরিচিত সকল শিল্প বা ব্যাবসাই Red Ocean এর অন্তর্ভূক্ত। অন্যদিকে মার্কেটে যেসব শিল্প বা ব্যাবসার এখন পর্যন্ত কোন অস্তিত্ব নেই, হতে পারে আমাদেরই অতি প্রয়োজনীয় কোন জীবন ব্যবস্থা যা এখনো আমাদের অজানা এবং কোন উদ্ভাবনই এখনো হয়নি, এরকম যে কোন অবস্থানই Blue Ocean।

needs-wants-demands-bangla

Needs, Wants, Demands (প্রয়োজন, চাওয়া এবং চাহিদা)

Needs বা প্রয়োজন, আমাদের বেঁচে থাকার জন্যে বা টিকে থাকার জন্যে আমরা যা যা কিছুর অভাব অনুভব করি তাই Needs বা প্রয়োজন এই প্রয়োজন শারীরিক, মানসিক, সামাজিক যেকোনো কিছু হতে পারে। Wants বা চাওয়া, প্রয়োজনকে পরিপূর্ণ করার জন্যে মানুষ যে ইচ্ছের প্রকাশ ঘটায় তাই Wants বা চাওয়া। মানুষের এই চাওয়া সবসময় তার পারিপার্শ্বিক আবস্থা বা অন্যান্য আরো অনেক কিছু দ্বারা প্রভাবিত হতে পারে। Demands বা চাহিদা, মানুষ যখন তার চাওয়াকে কেনার সামর্থ্যে অর্জন করে তাই Demands বা চাহিদা।